কালী পূজার ইতিহাস ও কালী পূজার মন্ত্র। জানুন কালী পূজার মন্ত্র ও ইতিহাস সম্পর্কে।


কালী পূজা
কালী পূজা

 

কালী পূজার ইতিহাস ও কালী পূজার মন্ত্র। জানুন কালী পূজার মন্ত্র ও ইতিহাস সম্পর্কে। 

২০১৮ সালের কালী পূজার সময় ও তারিখঃ-
বুধবার  ৭ নভেম্বর ২০১৮
বুধবার ২০ কার্ত্তিক ২০২৫

পূর্ব দিন রাত্রি ৯.৫৯.৫৮ থেকে 
বুধবার ৯.১৪.৪৫ পর্যন্ত। 

কালী পূজাঃ- 
কালীপূজা হিন্দু বিশেষত শাক্ত সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। কালী হচ্ছেন দশমহাবিদ্যার প্রথম মহাবিদ্যা। তাঁর সম্বন্ধে নানা  পুরাণ ও তন্ত্রে বহু তথ্য আছে। বঙ্গীয় তন্ত্রসার, শ্যামারহস্য প্রভৃতি তন্ত্রে কালীর বিভিন্ন রূপের কথা বলা হয়েছে, যথা: দক্ষিণ, সিদ্ধ, গুহ্য, ভদ্র, শ্মশান, রক্ষা ও মহাকালী। এঁদের মধ্যে দক্ষিণকালিকা সর্বাধিক জনপ্রিয় ও ব্যাপকভাবে পূজিত। তাঁর বর্ণনা মোটামুটি এরূপ: চতুর্ভুজা, করালবদনা, মেঘকৃষ্ণবর্ণা, মুন্ডমালিনী, মুন্ডসমূহ থেকে নিঃসৃত রক্তধারায় রঞ্জিতা, ত্রিনয়না, শিববক্ষোপরি দন্ডায়মানা এবং শিবাকুলবেষ্টিতা। তাঁর চতুর্ভুজের দক্ষিণ হস্তদ্বয়ে থাকে খট্বাঙ্গ ও চন্দ্রহাস এবং বাম হস্তদ্বয়ে থাকে বর্ম ও পাশ; আর পরিধানে থাকে ব্যাঘ্রচর্ম।

কালীর আবির্ভাব সম্পর্কে বলা হয়েছে যে, দেবাসুরের যুদ্ধে পরাজিত দেবগণের স্ত্ততিতে আদ্যাশক্তি ভগবতীর দেহকোষ থেকে দেবী কৌষিকী আবির্ভূত হন। তখন ভগবতীদেবী কৃষ্ণবর্ণ ধারণ করেন বলে তাঁর নাম হয় কালী বা কালিকা। তিনি শুম্ভ-নিশুম্ভ নামে দুই দানবকে বধ করেন। তাদেরই দুই চেলা চন্ড ও মুন্ডকে বধ করায় দেবীর এক নাম হয় চামুন্ডা।
কারও কারও মতে, কালী আদিতে ছিলেন অনার্যদেবী। তাদের যুক্তি হলো যে, কালীর রূপকল্পনা ও পরিবেশ অনার্যোচিত। তাছাড়া অধিকাংশ দেবদেবীর পূজা হয় দিনে, কিন্তু কালীর পূজা হয় রাতে। সম্ভবত লুণ্ঠন ও দস্যুতাপরায়ণ আদিম অধিবাসীরা রাত্রির অন্ধকারে লোকচক্ষুর অন্তরালে গুপ্ত বাসস্থানে এ পূজা করত। কালক্রমে কালী আর্যদেবীরূপে প্রতিষ্ঠা লাভ করেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রায় সর্বত্রই কার্তিক মাসের অমাবস্যা তিথিতে দীপান্বিতা কালীপূজা অনুষ্ঠিত হয়। তবে পশ্চিমবঙ্গের বারাসাতের দীপান্বিতা সবচেয়ে বিখ্যাত। দীপাবলি ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, মরিশাস, গুয়ানা, ত্রিনিদাদ ও টোবাগো, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ফিজিতে একটি সরকারি ছুটির দিন।

কালি পূজার ইতিহাসঃ- 
দীপাবলী সনাতনধর্মীদের উৎসব বিশেষ। এটি দেওয়ালি, দীপান্বিতা, দীপালিকা, সুখরাত্রি, সুখসুপ্তিকা এবং যক্ষরাত্রি নামেও অভিহিত হয়। রামায়ন অনুসারে দীপাবলী দিনে ত্রেতা যুগে শ্রী রাম রাবণ বধ করে চৌদ্দ বছরের বনবাস শেষে অযোধ্যায় প্রত্যাবর্তন করেন। শ্রী রামের চৌদ্দ বছর পরের প্রত্যাবর্তনে সারা রাজ্য জুড়ে প্রদীপ জ্বালানো হয়। প্রজারা খুশীতে শব্দবাজি করে। অনেকে মনে করেন দীপাবলীর আলোকসজ্জা এবং শব্দবাজি ত্রেতাযুগে রাম-রাজ্যে ঘটে যাওয়া সেই অধ্যায়কে সামনে রেখেই অন্যসব অঞ্চলে প্রচলিত হয়েছে, পরিচিত হয়েছে, বিস্তৃত হয়েছে। 

দীপাবলী মূলত পাঁচদিন ব্যাপী উৎসব। আশ্বিন মাসের কৃষ্ণা ত্রয়োদশীর দিন ধনতেরস অনুষ্ঠানের মধ্য দিয়ে দীপাবলি উৎসবের সূচনা হয়। কার্তিক মাসের শুক্লা দ্বিতীয়া তিথিতে ভাইফোঁটা অনুষ্ঠানের মাধ্যমে এই উৎসব শেষ হয়। নবরাত্রি উৎসব শেষ হওয়ার ১৮ দিন পর দীপাবলি শুরু হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, মধ্য-অক্টোবর থেকে মধ্য-নভেম্বরের মধ্যে দীপাবলি অনুষ্ঠিত হয়।
যদিও ভারত ও নেপালের অনেক প্রাচীনকালের দিকে ফিরে যাওয়া যায়, তবে ওই সময় যে পূজা হয়েছিল তা আজকের পূজার নিয়মঅনুযায়ী  একই কালী পূজার কথা বলা যায় না। অষ্টাদশ শতকের সময় এটি নবদ্বীপের রাজা কৃষ্ণচন্দ্র দ্বারা বাংলায় প্রবর্তিত হয়েছিল। সেই বিন্দু থেকে এবং উনবিংশ শতকের সর্বত্র, এই পূজাটি আরও বেশি জনপ্রিয় হয়ে ওঠে। এখন, এটি একটি ছুটির দিন যা আসাম ও বাংলায় দুর্গাপূজা আকার এবং উত্সাহের সমান।
 আসাম ও পশ্চিমবঙ্গে, কালি পূজা আকার ও উত্সাহে দুর্গা পূজার সমতুল্য। দেবী কালিকে মন্দ বাহিনীর ধ্বংসকারী বলে মনে করা হয়। 
চামুণ্ডাচর্চিকা কালীর পূজা বাংলা ও বহির্বঙ্গে প্রাচীন উৎসব হলেও বর্তমান আকারে কালীপূজা আধুনিক কালের। ষোড়শ শতাব্দীতে নবদ্বীপের প্রসিদ্ধ স্মার্ত পণ্ডিত তথা নব্যস্মৃতির স্রষ্টা রঘুনন্দন দীপান্বিতা অমাবস্যায় লক্ষ্মীপূজার বিধান দিলেও, কালীপূজার উল্লেখ করেননি। ১৭৬৮/১৭৭৭ সালে রচিত কাশীনাথের কালী সপর্যাসবিধি গ্রন্থে দীপান্বিতা অমাবস্যায় কালীপূজার বিধান পাওয়া যায়। ডঃ শশীভূষণ দাশগুপ্তের মতে, “কাশীনাথ এই গ্রন্থে কালীপূজার পক্ষে যে ভাবে যুক্তিতর্কের অবতারণা করিয়াছেন, তাহা দেখিলেই মনে হয়, কালীপূজা তখনও পর্যন্ত বাঙলা দেশে সুগৃহীত ছিল না।” তবে খ্রিষ্টীয় সপ্তদশ শতাব্দীতে বাংলায় কালীপূজার প্রচলনের কিছু কিছু প্রমাণ পাওয়া গিয়েছে।
দীপাবলিনবদ্বীপের প্রথিতযশা তান্ত্রিক কৃষ্ণানন্দ আগমবাগীশকে বাংলায় কালীমূর্তি ও কালীপূজার প্রবর্তক মনে করা হয়। তাঁর পূর্বে কালী উপাসকগণ তাম্রটাটে ইষ্টদেবীর যন্ত্র এঁকে বা খোদাই করে পূজা করতেন। পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “কৃষ্ণানন্দ আগমবাগীশ স্বয়ং কালীমূর্তি গড়িয়া পূজা করিতেন। আগমবাগীশের দৃষ্টান্ত অনুসরণ করিয়া বাঙ্গালার সাধক সমাজ অনেকদিন চলেন নাই; লোকে ‘আগমবাগিশী’ কাণ্ড বলিয়া তাঁহার পদ্ধতিকে উপেক্ষা করিত।” অষ্টাদশ শতাব্দীতে নদিয়ার রাজা কৃষ্ণচন্দ্র রায় কালীপূজাকে জনপ্রিয় করে তোলেন। এই সময় রামপ্রসাদ সেনও আগমবাগীশের পদ্ধতি অনুসারে কালীপূজা করতেন। ঊনবিংশ শতাব্দীতে কৃষ্ণচন্দ্রের পৌত্র ঈশানচন্দ্র ও বাংলার ধনী জমিদারদের পৃষ্ঠপোষকতায় কালীপূজা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। তখন থেকে দেশের বিভিন্ন অঞ্চলে এই পুজার প্রছলন হতে শুরু করে। বর্তমানে কালীপূজা বাংলায় দুর্গাপূজার মতোই এক বিরাট উৎসব।



রূপভেদঃ-
তন্ত্র পুরাণে দেবী কালীর একাধিক রূপভেদের উল্লেখ পাওয়া যায়। তোড়লতন্ত্র অনুসারে, কালী আট প্রকার। যথা: দক্ষিণকালিকা, সিদ্ধকালিকা, গুহ্যকালিকা, শ্রীকালিকা, ভদ্রকালী, চামুণ্ডাকালিকা, শ্মশানকালিকা ও মহাকালী।
মহাকাল সংহিতার অনুস্মৃতিপ্রকরণে নয় প্রকার কালীর উল্লেখ পাওয়া যায়। যথা: দক্ষিণাকালী, ভদ্রকালী, শ্মশানকালী, কালকালী, গুহ্যকালী, কামকলাকালী, ধণকালিকা, সিদ্ধিকালী, সিদ্ধিকালী, চণ্ডিকালিকা।
অভিনব গুপ্তের তন্ত্রালোক ও তন্ত্রসার গ্রন্থদ্বয়ে কালীর ১৩টি রূপের উল্লেখ আছে। যথা: সৃষ্টিকালী, স্থিতিকালী, সংহারকালী, রক্তকালী, যমকালী, মৃত্যুকালী, রুদ্রকালী, পরমার্ককালী, মার্তণ্ডকালী, কালাগ্নিরুদ্রকালী, মহাকালী, মহাভৈরবঘোর ও চণ্ডকালী।

জয়দ্রথ যামল গ্রন্থে কালীর যে রূপগুলির নাম পাওয়া যায়, সেগুলি হল: ডম্বরকালী, রক্ষাকালী, ইন্দীবরকালিকা, ধনদকালিকা, রমণীকালিকা, ঈশানকালিকা, জীবকালী, বীর্যকালী, প্রজ্ঞাকালী ও সপ্তার্নকালী।

কালি পূজার মন্ত্রঃ-
প্রণাম মন্ত্রঃ-
"জয়ন্তী মঙ্গলা কালীভদ্রা কালী
কপালিনীদূগা শিবা সমাধ্যাতীসাহা
সুধা নমস্তুতে।
ওঁ  নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে , নিবেদয়ামি চাত্মানংত্বং গতিঃ পরমেশ্বরঃ ।
ওঁ কালি কালি মহাকালি কালিকে পাপহারিনি দেবী নারায়ণী নমস্তুতে ,মহিষাঘ্নি মহামায়ে চামুণ্ডে মুণ্ডমালিনী আয়ুরোগয় বিজয়ং দেহি দেবী নমস্তুতে । এষ পুস্পাঞ্জলিঃ শ্রীমদ্দদক্ষিণকালিকায়ৈ নমঃ ।"
ধ্যান মন্ত্রঃ-
"ওঁ শবারুঢ়াং মহাভীমাং ঘোরদংস্ট্রাং বরপ্রদাম্।
হাস্যযুক্তাং ত্রিনেত্রাঞ্চ কপালকর্ত্তৃকাকরাম্।।
মুক্তকেশীং লোলজিহ্বাং পিবন্তীং রুধিরং মুহু।
চতুর্ব্বাহু যুতাং দেবীং বরাভয়করাং স্মরেৎ।।"

মায়ের গায়ত্রী মন্ত্রঃ-
ওঁ কালিকায়ৈ বিদ্মহে শশ্মানবাসিন্যৈ ধীমহি তন্নো ঘোরে প্রচোদয়াৎ ……… (১০ বার জপ করুন)

জপের মন্ত্রঃ-
ক্রীং ক্রীং ক্রীং হুং হুং হ্রীং হ্রীং দক্ষিণ কালিকে ক্রীং ক্রীং ক্রীং হুং হুং হুং স্বাহা

আচমনঃ-
ওঁ বিষ্ণু ওঁ বিষ্ণু ওঁ বিষ্ণু ওঁ তদবিষ্ণুঃ পরমং পদং পশ্যন্তি সুরয়ঃ । দিবীব চক্ষুরাততম ।। ওঁ বিষ্ণু ওঁ বিষ্ণু ওঁ বিষ্ণু ।।

পুস্প শুদ্ধিঃ-
ওঁ পুস্পে পুস্পে মহাপুস্পে সুপুস্পে পুস্পে পুস্পসম্ভবে । পুস্পেচয়াবকীরনে ওঁ হুং ফট স্বাহা ।

পুজা মন্ত্রঃ- 
এষ গন্ধ ওঁ গণেশায় নমঃ , এতৎ সচন্দন পুষ্পম ওঁ গণেশায় নমঃ , এষ ধুপ ওঁ গণেশায় নমঃ , এষ দীপ ওঁ গণেশায় নমঃ , এতন নৈবেদ্য ওঁ গণেশায় নমঃ । জপঃ ওঁ গণেশায় নমঃ,
এষ গন্ধ  ওঁ শ্রী সূর্যায় নমঃ , এতৎ সচন্দনপুস্পম ওঁ শ্রী সূর্যায় নমঃ , এষ ধুপ ওঁ শ্রীসূর্যা নমঃ ,এষ দীপ ওঁ শ্রী সূর্যায় নমঃ , এতন নৈবেদ্যম ওঁ শ্রী সূর্যায় নমঃ ।

সূর্যের ধ্যানঃ-
ওঁ রক্তাম্বুজাসনমশেষগুনৈকসিন্ধুং , ভানুং সমস্তজগতামধিপং ভজামি । পদ্মদ্বয়াভয়রবান দধতং করাজৈর  মানিক্যমৌলিমরুণাঙ্গরুচিং ত্রিনেত্রম ।

কালীকবচম্ঃ-
"ভৈরব উবাচ কালিকা যা মহাবিদ্যা কথিতা ভুবি দুর্ল্লভা।
তথাপি হৃদয়ে শল্যমস্তি দেবি কৃপাং কুরু।।
কবচন্ত মহাদেবী কথয়সানুকম্পা।
যদি নো কথ্যতে মাতব্বিমুঞ্চামি তদা তনুম।।
দেব্যুবাচ: শংকাপি জায়তে বৎস তব স্নেহাৎ প্রকাশিতম।
ন বক্তব্যং ন দ্রষ্টব্যমতি গুহ্যতমং মহৎ।। 
কালিকা জগতাং মাতা শোকদুঃখাদি বিনাশিনী।
বিশেষত কলি যুগে, মহাপাতকহারিণী।।
কালী মে পুরুত: পাঠু পৃষ্ঠতশ্চ কপালিনী।
কুল্বা মে দক্ষিনে পাতু করণৌ চগ্রোপ্রভামতা।।
বদনং পাতু মে দীপ্তা নীলা চ চিবুকং সদা।
ঘনা গ্রীবাং সদা পাতু বলাকা বাহুযুগ্মকম।।
মাত্রা পাতু করদ্বন্দং বক্ষো মুদ্রা সদাবতু। 
মিতা পাতু স্তনদ্বন্দং যোনিং মন্ডল দেবতা।
ব্রাম্মী মে জঠরং পাতু, নাভিং নারায়ণীং তথা।
ঊরু মাহেশ্মরী নিত্যং চামুন্ডা পাতু লিঙ্গকম।
কৌমারী চ কটিং পাতু তথৈব জানুযুগ্মকম।
অপরাজিতা পাদৌ মে বারাহী পাতু চাঙ্গুলীঃ।
সন্ধিস্থানং নারসিংহী পত্রস্থা দেবতাবতু ।।
রক্ষাহীনঞ্চ যৎ স্থানং বর্জ্জিতং কবচেন তু।
তৎ সর্ব্বং রক্ষ মে দেবী কালিকে ঘোর দক্ষিণে।।
ঊর্দ্ধং-মধ্যস্তথা দিক্ষু পাতু দেবী স্বয়ং বপুঃ।।
হিংস্রেভ্যঃ সর্ব্বদা পাতু সাধকঞ্চ জলাধিকাৎ।
দক্ষিণা কালিকে দেবী ব্যাপকত্তে সদাবতু।
ইদং কবচমজ্ঞাতা যো জপেদ্দেবদক্ষিনাম
ন পুজাফলমাপ্নোতি বিঘ্নস্তস্য পদে পদে।
কবচেনাবৃতো নিত্যং যত্র তত্রৈব গচ্ছতি
তত্র তত্রভয়ং তস্য ন ক্ষোভং বিদ্যতে ক্কচিৎ।"


কালী পূজায় (সংক্ষিপ্ত) হোম করার পদ্ধতিঃ-
উপক্রম- পূর্বমুখে বসে আচমন, সামান্যার্ঘ্য স্থাপন, আসনশুদ্ধি ও গুর্বাদি প্রণাম করতে হবে। তারপর বালি দিয়ে হস্তপ্রমাণ চতুষ্কোণ স্থণ্ডিল রচনা করে সেই স্থণ্ডিলের মাঝখানে তর্জনী-অঙ্গুষ্ঠযোগে কুশমূল দিয়ে বিন্দুগর্ভ ত্রিকোণ (পুংদেবতা হলে ঊর্ধ্বমুখে, স্ত্রীদেবতা হলে অধোমুখে), তার বাইরে ষটকোণ, তার বাইরে বৃত্ত এবং সেই বৃত্তকে অষ্টদল পদ্মের কর্ণিকারূপে কল্পনা করে তার আটদিকে আটটি দল আঁকবে, তার চারদিকে ভূপুর এঁকে তাতে অষ্টদল পদ্মের অগ্নিকোণে (পূর্ব-দক্ষিণ) ‘নমঃ’ মন্ত্রে অর্ধহস্ত পরিমিত উত্তরাগ্র তিনটি রেখা এবং বায়ুকোণে (উত্তর-পশ্চিম) পূর্বাগ্র তিনটি সরল রেখা আঁকতে হবে।
স্থণ্ডিলপূজা
-----------------
"তারপর ‘ওঁ বীজ-মন্ত্র’ মূলমন্ত্রে স্থণ্ডিল বীক্ষণ,
‘ফট্’ মন্ত্রে প্রোক্ষণ,
‘ঐং’মন্ত্রে কুশ দিয়ে তাড়ন,
‘হূং’ মন্ত্রে প্রোক্ষণ,
‘ফট্’ মন্ত্রে ঊর্ধ্বোর্ধ্ব তালত্রয়ে রক্ষণ,
মূলমন্ত্রে পুষ্পাঞ্জলি দান ও
প্রণবে (ওঁ) অভ্যুক্ষণ করতে হবে।
যন্ত্রের মধ্যস্থলে ‘ওঁ এতে গন্ধপুষ্পে বহ্নের্যোগপীঠায় নমঃ’ মন্ত্রে গন্ধপুষ্প দ্বারা পূজা করতে হবে। পরে পূর্বাগ্র রেখা তিনটিতে যথাক্রমে পূজা করবে -----
‘ওঁ এতে গন্ধপুষ্পে মুকুন্দায় নমঃ,
ওঁ এতে গন্ধপুষ্পে ঈশানায় নমঃ,
ওঁ এতে গন্ধপুষ্পে পুরন্দরায় নমঃ’।
উত্তরাগ্র রেখা তিনটিতেও যথাক্রমে পূজা করতে হবে -----
‘ওঁ এতে গন্ধপুষ্পে ব্রহ্মণে নমঃ,
ওঁ এতে গন্ধপুষ্পে বৈবস্বতায় নমঃ,
‘ওঁ এতে গন্ধপুষ্পে ইন্দবে নমঃ,
পুনরায় যন্ত্রের মধ্যস্থলে ‘বীজ-মন্ত্র এতে গন্ধপুষ্পে দক্ষিনাকালিকাস্থণ্ডিলায় নমঃ’ মন্ত্রে গন্ধপুষ্প দ্বারা পূজা করতে হবে।
এইবার ‘যোগপিঠ’-এর অর্চনা করতে হবে ----
ওঁ এতে গন্ধপুষ্পে আধারশক্ত্যাদি পীঠদেবতাভ্য নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে শ্বেতায়ৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে অরুণায়ৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে কৃষ্ণায়ৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে ধূম্রায়ৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে স্ফুলিঙ্গিণৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে রুচিরায়ৈ নমঃ
ওঁ এতে গন্ধপুষ্পে জ্বালিণ্যৈ রং বহ্নাসনায়ৈ নমঃ
অতঃপর বাগীশ্বরী ধ্যান করতে হবে ------
‘ওঁ বাগীশ্বরীমৃতুস্নাতাং নীলেন্দীবরসন্নিভাম্।
বাগীশ্বরেণ সংযুক্তাং ক্রীড়াভাবসমন্বিতাম্। শ্রীমৎ দক্ষিণাকালিকা স্বরূপাম্।’
এবার সমিধ কাঠ সাজিয়ে নিতে হবে।
পরে গন্ধপুষ্প দ্বারা পূজা করতে হবে -----
ওঁ হ্রীং এতে গন্ধপুষ্পে বাগীশ্বর্যৈ নমঃ।
ওঁ হ্রীং এতে গন্ধপুষ্পে বাগীশ্বরায় নমঃ।
অগ্নি শোধন ------
যথাবিহিত অগ্নি এনে বিহিত পাত্রে (কাংস্যপাত্রে বা সমিধোপরি) রেখে --‘বীজ মন্ত্র শ্রীমৎ দক্ষিণাকালিকায়ৈ বৌষট্’ ------ মন্ত্রে বীক্ষণ,
‘ফট্’ মন্ত্রে কুশদ্বারা তাড়ন
‘ফট্’ মন্ত্রে প্রোক্ষণ
‘হূঁ’ মন্ত্রে অবগুণ্ঠন মুদ্রা প্রদর্শন
‘বং’ মন্ত্রে ধেনুমুদ্রা প্রদর্শন দ্বারা অগ্নি সংস্কার করে
‘রং’ মন্ত্রে কিঞ্চিন্মাত্র অগ্নি নিয়ে
‘হূঁ ফট্ ক্রব্যাদেভ্যঃ স্বাহা’ মন্ত্রে র্নৈঋত (দক্ষিণ-পশ্চিম) কোণে পরিত্যাগ করবে .......
অগ্নি-স্থাপন -----"
অনন্তর ‘ওঁ’ মন্ত্রে দুই হাতে অগ্নি উত্তোলন করে মণ্ডলোপরি তিনবার দক্ষিণাবর্তে ঘুরিয়ে হাঁটু পেতে বিপরীত দিক থেকে আপনার অভিমুখে মণ্ডলমধ্যস্থলে সেই বহ্নি স্থাপন করবে।
পরে ‘রং বহ্নিমূর্তয়ে নমঃ, রং বহ্নিচৈতন্যায় নমঃ’ মন্ত্রদ্বয়ে গন্ধপুষ্প দিয়ে পূজা করতে হবে এবং
‘ওঁ চিৎপিঙ্গল হন হন দহ দহ পচ পচ সর্বজ্ঞাজ্ঞাপয় স্বাহা’ মন্ত্রে জ্বালিনীমুদ্রা দেখিয়ে অগ্নি প্রজ্বলিত করবে ও করজোড়ে পাঠ করতে হবে - ‘ওঁ অগ্নিং প্রজ্বলিতং বন্দে জাতবেদং হুতাশনম্। সুবর্ণবর্ণমমলং সমিদ্ধং বিশ্বতোমুখম্।। এরূপে উপাসনা করে অগ্নির নামকরণ করতে হবে- ‘ওঁ অগ্নে ত্বং শ্রীমৎ দক্ষিণাকালিকা নামাসি’।
অগ্নি আবাহন
----- তারপর আবাহনাদি পঞ্চমুদ্রায় অগ্নির আবাহন করতে হবে ----
ওঁ শ্রীমৎ দক্ষিণাকালিকা নামাগ্নে ইহাগচ্ছ ইহাগচ্ছ
ইহ তিষ্ঠ, ইহ তিষ্ঠ
ইহ সন্নিধেহি, ইহ সন্নিধেহি
ইহ সন্নিরুদ্ধস্ব, ইহ সন্নিরুদ্ধস্ব
ইহ সম্মুখীভব, ইহ সম্মুখীভব
অত্রাধিষ্ঠানং কুরু, মম পূজাং গৃহাণ
অগ্নি পূজা
------- পঞ্চোপচারে ঐ অগ্নির অর্চনা করবে-
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
এষ গন্ধঃ শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
ইদং সচন্দনপুষ্পং শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
এষ ধূপ শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
এষ দীপঃ শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
ইদং সোপকরণনৈবেদ্যং শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
ওঁ বৈশ্বানর জাতবেদ ইহাবহ লোহিতাক্ষ সর্বকর্মাণি সাধয় স্বাহা
ইদং তাম্বুলং শ্রীমৎ দক্ষিণাকালিকানামাগ্নয়ে নমঃ।
পরে গন্ধপুষ্প দ্বারা পূজা করবে-
ওঁ এতে গন্ধপুষ্পে অগ্নের্হিরণ্যাদিসপ্তজিহ্বাভ্যো নমঃ।
ওঁ এতে গন্ধপুষ্পে সহস্রার্চিষে হৃদয়ায় নমঃ ইত্যাদ্যগ্নিষড়ঙ্গেভ্যো নমঃ।
ওঁ এতে গন্ধপুষ্পে অগ্নয়ে জাতবেদসে ইত্যাদ্যষ্টমূর্তিভ্যো নমঃ।
বহির্দেশে-
ওঁ এতে গন্ধপুষ্পে ব্রাহ্ম্যাদ্যষ্টশক্তিভ্যো নমঃ।
ওঁ এতে গন্ধপুষ্পে পদ্মাদ্যষ্টনিধিভ্যো নমঃ।
ওঁ এতে গন্ধপুষ্পে ইন্দ্রাদিলোকপালেভ্যো নমঃ।
ওঁ এতে গন্ধপুষ্পে বজ্রাদ্যস্ত্রেভ্যো নমঃ।
স্রুক-স্রুব সংস্কার ----
স্রুক ও স্রুব (যা দিয়ে আহুতি দেওয় হয়) অধোমুখে অগ্নিতে তপ্ত করে উহা বামহস্তে রেখে তার অগ্র, মধ্য ও মূলদেশ কুশ দিয়ে মার্জন ও জল দিয়ে প্রোক্ষণপূর্বক পুনরায় তপ্ত করে মার্জিত কুশ অগ্নিতে নিক্ষেপ করতে হবে এবং নিজের দক্ষিণে কুশোপরি ঐ স্রুক ও স্রুব স্থাপন করবে।

 কালী পূজা বা শ্যামা পূজার উপকরনঃ-
সিন্দুর, গুরু, পুজক ও তন্ত্রধারকের বরণ ৩, বরনাংগুরিয়ক ৩, বরণ ডালা, যজ্ঞ পবিত, ৬, তিল,হরিতকি, পঞ্চরত্ন, পঞ্চ পল্লব, ঘট, এক সরা আতপচাউল, কুন্ডুহারি ১, তকাঠা ১, দর্পণ ১, সশিব ডাব ১, তীর ৪, ঘটাচ্ছাদন গামছা ১, শ্যামা পূজার শাটি ১, মহাকালের ধুতি ১, বিষ্ণু পূজার ধুতি ১, আসানাঙ্গুরিয়ক ৩, মধু পরকবাটি ৩, দধি, মধু, চিনি, পুস্প, দূর্বা, তুলসি, বিল্ল পত্র মাল্য ৩, থালা ১, ঘট ১, লহা ১, নথ ১, শঙ্খ ২, সিন্দুরচুব্রি ১, বালি, কাস্ট, খরকে ১, গ্যাব ঘৃত আধ সের, হমের বিল্ল পত্র ১০৮ বা ২৮, ভগের দ্রব্যাদি, কর্পূর, পান, পানের মসলা, ছাগ বলি, আরতি দক্ষিণা ইত্যাদি। 



পুষ্পাঞ্জলিঃ-
পুষ্পাঞ্জলি তিনটি ধাপে সম্পন্ন হয়| প্রথমে ধ্যান এবং আবাহন দ্বারা দেবীর প্রাণ প্রতিষ্ঠা হলে দেবী কালীকে তুষ্ট করার জন্য পুষ্পাঞ্জলি দেওয়া হয়| এক্ষেত্রে পাঁচটি লাল জবা ফুল দেবীর চরণে অর্পণ করা হয় একটি বিশেষ মন্ত্রের উচ্চারণে| এরপর একে একে চন্দন, পুষ্প, দীপ, ধূপ ও নৈবেদ্য দ্বারা দেবী বন্দনা করা হয়ে থাকে|
প্রতিটি ক্ষেত্রে আলাদা আলাদা মুদ্রা ও মন্ত্র উচ্চারণ বিশেষ তাৎপর্যপূর্ণ| এরপর একে একে গন্ধ, অক্ষত এবং পুষ্প বাঁ হাত দিয়ে তুলে ডান হস্ত দ্বারা দেবীর চরণে অর্পণ করা হয়ে থাকে এবং নির্দিষ্ট মন্ত্র পাঠ করা হয়ে থাকে এবং পুজো গ্রহণ করা হেতু দেবী ভগবতী বা দেবী কালীকে বারংবার প্রনাম জানানো হয়ে থাকে|
আমাদের চারিদিকের অশুভ শক্তি এবং আমাদের ভেতরের অশুভ শক্তিকে পরাজিত করার কারণ স্বরূপ এই পুজো অত্যন্ত নিষ্ঠার সাথে সম্পন্ন করা হয়ে থাকে| নারীশক্তির স্বরূপ দেবী ভগবতী সমাজের অনিষ্টকারী শক্তিকে বিনষ্ট করে আমাদের অন্ধকার থেকে আলোর পথ দেখান| তাই আমরাও আলো, বাজি এবং অপার ভক্তি ও শ্রদ্ধার সাথে এই পুজোয় সম্মিলিত হয়ে থাকি|

আসুন আমরা আমাদের অন্তরের কালিমা ধেকে নিজেদের মুক্ত করে যথার্থতায় সার্থক করে তুলি কালী পূজাকে।


আরও পরুনঃ-



COMMENTS

BLOGGER
Name

২০২০ সালের আমাবস্যা ও পূর্ণিমা তিথির দিন-তারিখ-সময়,1,২১ ফেব্রুয়ারি,1,26 জানুয়ারি প্রজাতন্ত্র দিবস রচনা,1,26 জানুয়ারি রচনা,1,7 Best Free Screen Recording Software 2019 You Can Use Your Computer,1,A Short Biography of Srinivas Ramanujan and why We celebrate the National Mathematics Day.,1,Aamar Garbo Mamata,1,Airtel New Plan From 3 December,1,All Players Name List in 2019,1,ATM Card,1,ATM Card টি Online এর কাজের জন্যে,1,Bangla Health Tips,1,bangla news,3,bangla serial,1,BGTA,3,bhagat singh,1,Bharti Airtel recharge prepaid plans,1,Bijoyinee,1,Bijoyinee bangla serial,1,Bijoyinee Cast,1,Bijoyinee Serial Cast,1,bjp,2,Block Any Website,1,breaking news,1,charak puja,1,Cheapest Epson Printer You Can Buy and Enjoy,1,Chipko movement writing and its results,1,Cooch Behar News,2,CSK (Chennai Super Kings) 2019 IPL All Players Name,1,Darjeeling,1,Darjeeling travel,1,DD (Delhi Daredevils) 2019 All Players Name and List,1,delete facebook profile name,1,Devotional Song,1,didi ke bolo,1,Du Hat Tule Gao Re Krishna Naam,1,durgapuja,1,Eid,1,Epaper,1,Essay on Republic Day,1,Facebook,5,Facebook Account Hack,1,Facebook autolike,1,Free education,1,Game,2,google my activity,1,happy poush parbon,1,Health,25,health tips,1,helth,1,hindu,17,hindu religion,16,Holi festival,1,How to backup the computer?,1,how to edit,1,how to verify sbi bank tool kit,1,indian news,1,ipl,9,Karmasangsthan,1,Karmasangsthan Epaper in Bengali This Week pdf,1,karmasangsthan paper 2019,1,KKR (Kolkata Knight Riders) 2019 All Players Name and List,1,know all about The day-time-date of New moon 2018.,1,Kolkata FATAFAT,1,Kolkata FATAFAT result,1,KXIP (Kings XI Punjab) 2019 All Players Name and List,1,Madhyamik Result 2020,1,maghi purnima 2020,1,Maghi Purnima 2020 in Bengali,1,maghi purnima date 2020,1,Maha Shivaratri,2,Mamta,1,Mamta Banerjee,2,Mamta News,2,MI (Mumbai Indians) 2019 All Players Name and List,1,modi ji live video,1,Mozilla Firefox,1,nagaland state lottery,1,Narendra modi,2,Navratri in Bangal | নবরাতের কি এবং এর সময়সূচী,1,Netaji Quotes,1,Netaji Quotes in Bengal্‌,1,Netaji Subhash Chandra Bose Quote,1,News,9,okrabari khun,1,other,22,Others,11,poush parbon,1,poush parbon 2020,1,poush parbon in bengali,1,poush parbon pic,1,Punjab girl free education,1,rajshree result mobile app,1,RCB (Royal Challengers Bangalore) 2019 All Players Name and List,1,Religion,28,republic day,2,republic day 26 January,2,republic day essay,1,RR (Rajasthan Royals) 2019 All Players Name and List,1,saraswati puja 2020,1,Saraswati Puja SMS,1,SBI,2,SBI বাঙ্কে,2,SBI বাঙ্কে টুল কিট ভেরিফাই,1,SD (Secure Digital Card) কার্ড,1,SD Card,1,SD কার্ড,1,search engin,1,searchengin in bangla,1,SRH (Sunrisers Hyderabad)2019 All Players Name and List,1,star jalsha serial,1,Subhas Chandra Bose,1,subhash chandra bose history,1,subho poush parbon image,1,Sushma Swaraj,1,Sushma Swaraj death,1,Swami Vivekananda,1,Swami Vivekananda Rachana Bengali,1,Technology,36,tgt,3,TGT স্কেল,2,tmc,1,Truecaller,1,valentine wishes sms,1,valentines day,1,Valentines Day Images,1,vitamin D,1,WB Madhyamik Result 2020,1,wbresults.nic.in,1,What-is-the-third-party-add,1,WhatsApp,1,Wifi,1,Wifi password,1,Wifi নেটওয়ার্ক,1,Wifi নেটওয়ার্ক স্লো,1,World most Popular 15 Search Engine's Name,1,অমাবস্যা,1,অ্যান্টি ভাইরাস,1,অ্যান্টি ভাইরাস ছাড়া উইন্ডোজ কম্পুটার স্কান,1,আদার উপকারিতা ও অপকারিতা,1,আন্তর্জাতিক মাতৃভাষা দিবস,1,আমাবস্য,1,আমাবস্যা ও পূর্ণিমা তিথির দিন-তারিখ-সময়,1,আমাবস্যা তিথির দিন-তারিখ-সময় ২০১৮,1,আমার গর্ব মমতা,1,ইনফ্লুয়েঞ্জা রোগের লক্ষণ ও আয়ুর্বেদিক মতে এর ঘরোয়া চিকিৎসা,1,একাদশী,1,একাদশী ২০২০,1,একাদশী তালিকা ২০২০,1,একাদশী ব্রত তালিকা ২০২০,1,ও সময়,1,ওয়েবসাইট ব্লক,1,কলকাতা এফ এফ,1,কলকাতা ফটাফট,1,কলকাতা ফটাফট টিপস,1,কাঁচা আম-এর উপকারিতাগুলি ও অপকারিতাগুলি কি? কাঁচা আম,1,কাশি থেকে মুক্তির উপায়,1,কাশি সারানোর ঘরোয়া উপায়,1,কিভাবে কম্পুটার ব্যাক অপ করবেন?,1,ক্যালকুলেটরে,1,গুগল সার্চ লিস্ট ডিলিট,1,গুগল সার্চ লিস্ট ডিলিট করবেন কিভাবে?,1,চরক পূজা 2018 তারিখ এবং সময়,1,চিপকো আন্দোলন রচনা ও তার ফলাফল,1,ছাত্র-ছাত্রিদের জন্যে মহাত্মা গান্ধী রচনা - জানুন মহাত্মা গান্ধীর জীবনী,1,জন্মাষ্টমী,1,জন্মাষ্টমীর পৌরাণিক কাহিনি ও জানুন জন্মাষ্টমীর দিন,1,জল্পেশ্বর,1,জল্পেশ্বর মন্দির,1,জানুন ঝুলন যাত্রার পৌরাণিক কাহিনি,1,জানুন নতুন বছরের নতুন নিয়মঅনুযায়ী পশ্চিমবঙ্গের জেলা কয়টি।,1,টেকনোলজি,4,ট্রুকলার অ্যাপ,1,ট্রুকলার অ্যাপের নানা সুবিধা ও অসুবিধেগুলি,1,তারিখ,1,তারিখ ও গ্রুপ,1,তারিখ ও সময় ২০১৮।,1,থার্ড পার্টি অ্যাড কি?,1,দার্জিলিং ভ্রমণ,1,দার্জিলিং ভ্রমণের উপযুক্ত সময়,1,দিদিকে বলো,1,দুর্গাপূজা উপর প্রবন্ধ,1,দুর্গাপূজা রচনা,1,দুহাত তুলে বলরে কৃষ্ণ নাম,1,দেবী সরস্বতী,1,দোল উৎসব,2,দোল উৎসব এর ইতিহাস এবং রচনা,1,দোলযাত্রা,1,নাগাল্যান্ড স্টেট লটারি,1,নাগাল্যান্ড স্টেট লটারি আজকের রেজাল্ট,1,নাম্বার ছারাই হোয়াটসআপ করার কৌশল।,1,নেতাজির মৃত্যু রহস্য,1,নেতাজীর অন্তর্ধান রহস্য,2,নেতাজীর জীবন কাহিনী,2,নেতাজীর বাণী,1,পূর্ণিমা তিথি,1,পৌষ পার্বণ ২০২০,1,পৌষ সংক্রান্তি ২০২০,1,প্রজাতন্ত্র দিবস,2,প্রজাতন্ত্র দিবস বক্তব্য,1,প্রথম ১০ সার্চ ইঞ্জিন,1,ফেসবুক অটলাইক,1,ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ,1,ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক,1,ফেসবুক পোস্ট,2,ফেসবুক পোস্ট করা ছবি,1,ফেসবুক প্রোফাইল নামের এডিট,1,ফেসবুক ফ্রেন্ড,2,ফেসবুক ফ্রেন্ড লিস্ট থেকে ফ্রেন্ড ডিলিট,1,ফ্রেন্ড রিকুয়েস্ট বন্ধ করার উপায়,1,বিশ্বকর্মা পূজা,1,বিশ্বকাপ ফুটবল,1,বিশ্বকাপ ফুটবল ২০১৮,1,বিশ্বকাপ ফুটবল সমায়,1,বুদ্ধ পূর্ণিমা 2018,1,বৃহত্তর গ্রাজুয়েট টীচারর্স আসোসিয়েশন,1,বৌদ্ধ পূর্ণিমা ২০১৮,1,ভগত সিং,1,ভগত সিং রচনা,1,ভারতীয় স্টেট ব্যাঙ্ক,1,ভারতের প্রজাতন্ত্র দিবস রচনা,2,ভারতের স্বাধীনতা দিবস রচনা,1,ভালবাসা দিবস sms,1,ভালবাসা দিবসের ইতিহাস,1,ভিটামিন ডি,1,ভিটামিন ডি সমৃদ্ধ সবজি,1,ভিটামিন সমৃদ্ধ খাবার,1,ভেলেন্টাইন ডে,1,ভ্যালেন্টাইন ডে এসএমএস,1,ভ্যালেন্টাইনস ডে ২০১৮,1,মজিলা ফায়ারফক্স,1,মজিলা ফায়ারফক্স ব্রাউজার থেকে হিস্ট্রি ডিলিট,1,মমতা ব্যানার্জি,1,মহা শিবরাত্রি,1,মহা শিবরাত্রি ২০২০,1,মহাদেবের ১০৮ নাম,1,মাঘী পূর্ণিমা,1,মাঘী পূর্ণিমা 2020,1,মাঘী পূর্ণিমা কবে,1,মাতৃভাষা দিবস রচনা,1,মাধ্যমিক রেজাল্ট ২০২০,1,যোগ ব্যায়াম কাকে বলে,1,রাখি পূর্ণিমার ইতিহাস ও জানুন ২০১৮ সালের রাখি পূর্ণিমার দিন,1,রাখি বন্ধন ও রাখি বন্ধন এর ইতিহাস,1,রাখি বন্ধন ছবি,1,রাজশ্রী লটারি,1,রাজশ্রী লটারি রেজাল্ট,1,রাজশ্রী লটারি সংবাদ,1,শিব রাত্রির ইতিহাস,1,শিবরাত্রি,1,শিবরাত্রি ২০২০,1,শিবরাত্রি ছবি,1,শিবের মাথায় জল,1,শুভ প্রজাতন্ত্র দিবস,1,শুভ বুদ্ধ পূর্ণিমা,1,শুভেচ্ছা বার্তা,1,সরস্বতী পূজা,2,সরস্বতী পূজা উপকরণ,1,সরস্বতী পূজা পদ্ধতি,1,সরস্বতী পূজার sms,1,সুষমা স্বরাজ,1,সেরা স্ক্রীন রিকরডিং সফটওয়্যার ২০১৯ এর তালিকা,1,স্বরসতী ঠাকুরের ছবি,2,স্বরসতী দেবির ছবি,1,স্বরসতী পূজা,3,স্বরসতী পূজা ২০২০,2,স্বরসতী পূজা ২০২০ তারিখ,1,স্বরসতী পূজার ছবি,3,স্বরসতী মায়ের ছবি,2,স্বামী বিবেকানন্দ,2,স্বামী বিবেকানন্দের ছবি। জানুন ১২ ই জানুয়ারি কেন আমরা পালন করি?,1,স্বামী বিবেকানন্দের শিক্ষা বিষয়ক বাণী,1,হিন্দু ধর্ম,1,হোয়াটসআপ,1,হোলি,2,হোলি উৎসব,2,
ltr
item
JHUTAN DA: কালী পূজার ইতিহাস ও কালী পূজার মন্ত্র। জানুন কালী পূজার মন্ত্র ও ইতিহাস সম্পর্কে।
কালী পূজার ইতিহাস ও কালী পূজার মন্ত্র। জানুন কালী পূজার মন্ত্র ও ইতিহাস সম্পর্কে।
কালী পূজার ইতিহাস ও কালী পূজার মন্ত্র। জানুন কালী পূজার মন্ত্র ও ইতিহাস সম্পর্কে। "জয়ন্তী মঙ্গলা কালীভদ্রা কালী কপালিনীদূগা শিবা সমাধ্যাতীসাহা সুধা নমস্তুতে। ওঁ নমঃ শিবায় শান্তায় কারণত্রয়হেতবে , নিবেদয়ামি চাত্মানংত্বং গতিঃ পরমেশ্বরঃ । ওঁ কালি কালি মহাকালি কালিকে পাপহারিনি দেবী নারায়ণী নমস্তুতে ,মহিষাঘ্নি মহামায়ে চামুণ্ডে মুণ্ডমালিনী আয়ুরোগয় বিজয়ং দেহি দেবী নমস্তুতে । এষ পুস্পাঞ্জলিঃ শ্রীমদ্দদক্ষিণকালিকায়ৈ নমঃ ।"
https://4.bp.blogspot.com/-MEFla7B4s8M/W-EnkiRZcoI/AAAAAAAAEjc/MJAdvB757l8QreCYAkLNPXsUl-n5fjH2wCLcBGAs/s400/Screenshot_3.jpg
https://4.bp.blogspot.com/-MEFla7B4s8M/W-EnkiRZcoI/AAAAAAAAEjc/MJAdvB757l8QreCYAkLNPXsUl-n5fjH2wCLcBGAs/s72-c/Screenshot_3.jpg
JHUTAN DA
https://www.jhutanda.com/2018/11/know-all-about-kali-puja.html
https://www.jhutanda.com/
https://www.jhutanda.com/
https://www.jhutanda.com/2018/11/know-all-about-kali-puja.html
true
3286010889847672584
UTF-8
Loaded All Posts Not found any posts VIEW ALL Readmore Reply Cancel reply Delete By Home PAGES POSTS View All RECOMMENDED FOR YOU LABEL ARCHIVE SEARCH ALL POSTS Not found any post match with your request Back Home Sunday Monday Tuesday Wednesday Thursday Friday Saturday Sun Mon Tue Wed Thu Fri Sat January February March April May June July August September October November December Jan Feb Mar Apr May Jun Jul Aug Sep Oct Nov Dec just now 1 minute ago $$1$$ minutes ago 1 hour ago $$1$$ hours ago Yesterday $$1$$ days ago $$1$$ weeks ago more than 5 weeks ago Followers Follow THIS CONTENT IS PREMIUM Please share to unlock Copy All Code Select All Code All codes were copied to your clipboard Can not copy the codes / texts, please press [CTRL]+[C] (or CMD+C with Mac) to copy